কিভাবে অনলাইনে নিজের ইকমার্স ওয়েবসাইট দিয়ে ব্যবসা শুরু করবেন?

প্রথম ধাপ

বেছে নিন আপনার পছন্দের স্টোর থিম

অনলাইনে পণ্য বিক্রির জন্য আপনার চাই একটি ইকমার্স ওয়েবসাইট। স্টোরিয়া দিয়ে নিজের ওয়েবসাইট বানানো এখন খুবই সহজ। প্রথম ধাপে আপনার ইকমার্স ওয়েবসাইটের জন্য পছন্দসই থিমটি বেছে নিন। স্টোরিয়াতে আছে আধুনিক ইকমার্স ওয়েবসাইটের ফিচারসম্বলিত বেশ কয়েকটি আকর্ষণীয় থিম। এর মধ্য থেকে বেছে নিন আপনার পছন্দের থিমটি।

দ্বিতীয় ধাপ

সাজিয়ে নিন আপনার স্টোর

ইকমার্স ওয়েবসাইটের থিম নির্বাচনের পরে সাজিয়ে নিন আপনার অনলাইন স্টোর। আপনার স্টোর এর থিম এর জন্যে পছন্দসই রঙ সিলেক্ট করুন। আপনার ব্যবসার ফেসবুক, টুইটার, ইউটিউব, পিন্টারেস্ট সহ যেকোন সোশ্যাল মিডিয়ার লিংকগুলো অ্যাড করে নিন। লোগো, ব্যানারগুলো সঠিক সাইজ ও রং দিয়ে আপলোড করুন। আপনার ফোন নাম্বার, ঠিকানা, ইমেইল অ্যাড্রেস এবং আনুষঙ্গিক সব ধরনের তথ্য আপডেট করে নিন।

তৃতীয় ধাপ

বিক্রি শুরু করুন আপনার অনলাইন ষ্টোর থেকে

প্রোডাক্ট আপলোড করুনঃ

আকর্ষণীয় ছবি সহ প্রোডাক্ট আপলোড করুন। সুনির্দিষ্ট কোন ক্যাটাগরিতে প্রোডাক্টগুলোকে সাজিয়ে ফেলুন। প্রোডাক্টের সুনির্দিষ্ট দাম ও বিস্তারিত বিবরণ আপডেট করতে পারেন যখন ইচ্ছা তখন। ইনভেন্টরিতে প্রোডাক্টের স্টক সংখ্যা হালনাগাদ করুন। যদি "On Sale" থাকে তবে সেটাও উল্লেখ করে দিন।

পেমেন্ট মেথড সক্রিয় করুনঃ

স্টোরিয়ার প্ল্যাটফর্ম থেকে বেছে নিন আপনার পছন্দের পেমেন্ট অপশন। ক্যাশ অন ডেলিভারি, বিক্যাশ অথবা ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড যে পেমেন্ট অপশন আপনার কাস্টমারকে দিতে চান তা সিলেক্ট করুন।

অর্ডার ম্যানেজমেন্টঃ

যেকোন সময় আপনার স্টোরে অর্ডার আসলে সাথে সাথে সেটি প্রসেস করুন। প্রোডাক্ট ডেলিভারির জন্য আপনার পছন্দের শিপিং মেথড নির্বাচন করে নিন।

ওয়েবসাইট মার্কেটিংঃ

অনলাইনে বিক্রির জন্য একটি ওয়েবসাইট থাকার পাশাপাশি, সেই ওয়েবসাইটের কথা মানুষকে জানানোও সমান গুরুত্বপূর্ণ। আর এই মার্কেটিং এর কাজটি করতে হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং, এসএমএস মার্কেটিং এর মাধ্যমে। বানিয়ে নিতে পারেন আপনার ফেসবুক স্টোর। ফেসবুক এ আপনার পেইজে দেখাতে পারেন আপনার ওয়েবসাইটের সব প্রোডাক্ট। আর সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সুবিধা কাজে লাগিয়ে আপনার পণ্যকে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনে সহজলভ্য করে তুলুন।

Create your stunning online store now!

It just takes 60 seconds.